কিভাবে ফ্রী তে ব্লগ সাইট তৈরি করবেন?। পর্ব ১

ফ্রী তে কিভাবে একটি ব্লগ সাইট বানাবো? এই প্রশ্ন যে কারো মনে আসতেই পারে। বিশেষ করে যারা লিখালিখি পছন্দ করেন তারা এই প্রশ্ন প্রায়ই করে থাকেন।

কিভাবে ফ্রী তে ব্লগ সাইট তৈরি করবেন?। পর্ব ১


কিভাবে ফ্রী তে ব্লগ সাইট তৈরি করবেন?

এটি আমি কয়েকটি ভাগে আলোচনা করতে পারি। ব্লগ তৈরির জন্য যেমন পোস্ট লিখা প্রয়োজন তেমনি ব্লগটি ঠিকমতো ডিজাইন করাও গুরুত্বপূর্ণ। প্রথম পর্বে ব্লগ তৈরির প্রাথমিক কিছু কাজ নিয়ে আলোচনা করা হবে। আপনি ব্লগার অথবা ওয়ার্ডপ্রেস যে কোনও মাধ্যমে ব্লগ তৈরি করতে পারেন। তবে ফ্রি তে কোনো খরচ ছাড়া ব্লগ তৈরির সেরা মাধ্যম হলও ব্লগার এর ব্লগস্পট ব্লগ।

ব্লগ সাইট এর নিশ বা বিষয় ঠিক করা

নিশ বা বিষয় ঠিক করার জন্য আপনাকে কয়েকটি বিষয় মাথায় আনতে হবে। যেমন, প্রথমে আপনাকে ভাবতে হবে আপনি কোন বিষয়টা সম্পর্কে জানেন। এরপর সেই বিষয়টি নিয়ে আপনি লিখালিখি করতে পারবেন কিনা সেটি নিয়ে একটু ঘাটতে হবে।

ব্লগের নাম নির্বাচন

বিষয় নির্বাচনের পর আপনাকে সেই বিষয়ের সাথে মানায় এমন একটি নাম ঠিক করতে হবে যেটি হবে আপনার ব্লগের নাম। ব্লগের নামঃ This is an blog

ব্লগের ঠিকানা নির্বাচন

ব্লগের নাম ঠিক করার পর আপনাকে ব্লগের একটি ঠিকানা নির্বাচন করতে হবে। যেটি হবে ইউনিক এবং সংক্ষিপ্ত । এটিকে ডোমেইন নেমও বলা হয়। ডোমেইন নেম টি আপনার ব্লগ এর নাম এর সাথে সামঞ্জস্য রেখে ঠিক করবেন। আপনি ডোমেইন নেম কিনতে পারেন অথবা ব্লগার ডট কম এর ফ্রী  ব্লগস্পট ডোমেইন নিয়ে কাজ করতে পারেন।

উদাহরণস্বরূপঃ

ব্লগস্পট ব্লগের ঠিকানা বা ডোমেইন নেমঃ thisisablog.blogspot.com

আর আপনি ডোমেইন কিনলে এর এড্রেস হবে অনেকটা এমন। যেটিকে বলা হয় কাস্টম ডোমেইন।

যেমন,

thisisablog.com

thisisablog.info

ইত্যাদি।


ব্লগ সাইট এর ডেসক্রিপশন তৈরি করা 

আপনার ব্লগের জন্য একটি ডেসক্রিপশন তৈরী করবেন যাতে আপনার ব্লগ সম্পর্কে তথ্য দেয়া থাকবে। এটি ১৫০ টি ক্যারেক্টার এর মধ্যে হলে ভালো হবে।

এগুলো ছিল একটি ব্লগ সাইট তৈরি করার প্রথম স্টেপ। পরবর্তী পর্বগুলোতে একটি ব্লগ তৈরির বাকি স্টেপসমূহ আলোচনা করা হবে।

নিচে দেয়া ভিডিও থেকে আপনারা একটি ফ্রী ব্লগ তৈরির প্রক্রিয়াটি স্টেপ বাই স্টেপ জেনে নিতে পারবেন।



Post a Comment

0 Comments